সকাল ১১:৫১, ৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

কিভাবে আপনি আপনার ফেইসবুক আইডি পুনরুদ্ধার করবেন

ফেসবুক একাউন্ট হ্যাক করে আপনাকে খুব সহজেই বিপদে ফেলতে পারে হ্যাকাররা। তাই খুব দ্রুত সম্ভব আপনি নিজেই আপনার ফেইসবুক আইডিটি পুনরুদ্ধার করতে পারেন নিম্নোক্ত কয়েকটি সহজ ধাপের মাধ্যমে।

১) প্রথমেই এই লিঙ্কে যান
http://www.facebook.com/hacked

২) একটি পেজ আসবে, এখান থেকে “My account is compromised” এই বাটনে ক্লিক করুন।
৩) হ্যাক হওয়া একাউন্টটির তথ্য চাইবে এখানে। উল্লেখ করা ৩ টি অপশনের যেকোন একটির ইনফরমেশন দিন। দিয়ে ক্লিক করুন সার্চ এ ক্লিক করুন-

৪) আপনার প্রদত্ত তথ্য সঠিক হলে আপনার একাউন্টটিই দেখাবে এখানে

৫) এখন “This is My Account” এ ক্লিক করুন।
৬) ক্লিক করার পর আপনার পুরাতন পাসওয়ার্ডটি চাইবে।

এখানে আপনার পুরাতন পাসওয়ার্ড টি দিয়ে “Continue” করুন।
আপনাকে একটা কনফার্মেশন মেসেজ দিবে। তার পরে কন্টিনিউ করে পরের স্টেপ গুলি পার করুন। সাধারনত পরের স্টেপে আপনার কাছ থেকে একটা নতুন পাসোয়ার্ড চাওয়া হবে। পরের ফর্মগুলো পূরন করলে ফেসবুক থেকে আপনার একাউন্ট আবার ফেরত পেয়ে যাবেন!

*বিকল্প পদ্ধতি
>> যদি দেখেন ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড হ্যাক হয়েছে এবং আপনার মেইল একাউন্টটি ঠিক থাকে তবে এই লিঙ্ক থেকে রিকুয়েস্ট পাঠালে পাসওয়ার্ড সমাধান পাওয়া যাবে।
https://ssl.facebook.com/reset.php

>> যদি ওপরের লিঙ্কে কাজ না হয় তবে পাসওয়ার্ডটি পাওয়ার জন্য নিম্ন লিখিত লিঙ্কে ক্লিক করতে হবে। পরবর্তী নির্দেশনা অনুযায়ী কাজ করতে হবে।
http://www.facebook.com/help/¬identify.php…

>> যদি ই-মেইল এড্রেসটি পরিবর্তন হয়ে যায় তবে নিম্নলিখিত লিঙ্কে ক্লিক করতে হবে। ফর্মটি পূরণ করে পাঠালে ফেসবুকের কর্মকর্তারা যোগাযোগ করবে।

https://ssl.facebook.com/help/contact.php…

যদি এর কোন পদ্ধতি ব্যবহার করেও আপনি আপনার ফেইসবুক আইডি উদ্ধার করতে পারছেন না তাহলে আইনি সহায়তা নিন।

>>পুলিশ এবং বিটিআরসিকে জানিয়ে রাখুন যাতে পরবর্তীতে আপনার একাউন্ট ব্যবহার করে কেউ অপরাধমূলক কোন কাজ করলে আপনি বেচে যান।

আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেলে আপনার সামনে দুটি উপায় খোলা আছেঃ-
১) অ্যাকাউন্টটি পুনরুদ্ধার করা।
২) অ্যাকাউন্টটি চিরতরে ডিলেট করে দেওয়া।

দুটি ক্ষেত্রেই আপনাকে সহযোগিতা করবে তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয়। মাত্র ০৩ দিনের ভেতর হ্যাক হওয়া অ্যাকাউন্টটি উদ্ধার করে দেবে অথবা আপনার অনুমতি সাপেক্ষে ডিলেট করে দেবে!

অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেলে প্রথমেই করনীয় কাজ হল এলাকার পুলিশ ষ্টেশন এ গিয়ে জিডি করা। জিডি করার অভিজ্ঞতা না থাকলে থানার দায়িত্বপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা ও আপনাকে সাহায্য করবেন। দায়িত্তরত পুলিশ কর্মকর্তা এর সামনে বসে আপনার সমস্যার কথা জানিয়ে একটা সাধারন ডায়েরি করবেন। জিডি করা শেষে আপনাকে জিডির একটি কপি দেওয়া হবে। এই কপিটি খুব যত্নের সাথে রেখে দিবেন!

>> জিডি করা শেষে আপনার দ্বিতীয় কাজ হবে তথ্য ও যোগাযোগ মন্ত্রনালয় এর সাইবার নিরাপত্তা হটলাইনে ফোন করে তাদের সাথে যোগাযোগ করা!

সাইবার নিরাপত্তা হটলাইনে নাম্বারঃ 01766678888.(সকাল ১০ টা থেকে বিকেল ৫ টা এর ভেতর যোগাযোগ করবেন, শুক্রবার বন্ধ থাকে) তারা জানতে চাইবে আপনার অ্যাকাউন্টটি কি পুনরুদ্ধার করতে চান?
নাকি অ্যাকাউন্টটি চিরতরে ডিলেট করে দিতে চান?

আপনার সমস্যা শোনার পর তারা আপনাকে একটি ইমেইল অ্যাড্রেস দেবে।
ইমেইল অ্যাড্রেস হলো info@cybernirapotta.net . এই ইমেইল অ্যাড্রেস এ আপনাকে যে অ্যাটাচমেন্ট গুলো পাঠাতে বলা হবে সেগুলো হচ্ছেঃ

১) জিডির স্ক্যান করা কপি।
২) ভোটার আইডি কার্ড এর রঙ্গিন স্ক্যান কপি (রঙ্গিন হওয়া আবশ্যক)।
৩) হ্যাক হওয়া ফেসবুক অ্যাকাউন্ট এর লিংক।
৪) ইতিপূর্বে কখনও কোথাও ব্যবহার করা হয়নি এমন সম্পূর্ণ নতুন খোলা একটি ইমেইল আইডি।

সব অ্যাটাচমেন্ট সহ ইমেইল পাঠিয়ে দেওয়ার পর চাইলে আপনি আবার হটলাইনে কল করে আপনার ইমেইল পেয়েছে কি না সে বিষয়ে নিশ্চিত হতে পারেন। এরপর ০৩ দিনের ভেতর আপনার হ্যাক হয়ে যাওয়া অ্যাকাউন্ট উদ্ধার করে আপনাকে ফোন দিয়ে জানানো হবে।
নিরাপদ হোক আপনার সাইবার জগৎ!