সকাল ১১:৫৭, ৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

কোন কষ্ট ই চিরস্থায়ী নয়, অতএব হতাশ হবার কিছু নেই

পৃথিবীর কোনো কিছুই চিরস্থায়ী নয়, আমাদের সমস্যাগুলোও না, দিন কখনোই চিরস্থায়ী হয় না, দিনের পর অবশ্যই রাত আসে। একবার খাবার গ্রহণের পর পুনরায় খাবার গ্রহণ করতে হয়। একবার ঘুম থেকে জাগার পর আবার ঘুমাতে হয়।একবার অসুস্থতা থেকে সুস্থ হলে আবারও অসুস্থ হতে হয়,একবার আনন্দিত হলে আবার দুঃখিত হতে হয়। এভাবেই সবকিছু পরিবর্তন হতে থাকে, কখনো সময় ভালো থাকে আবার কখনো হয় খারাপ। এটাই আল্লাহর সৃষ্টির নিয়ম।

”আপনি অসুস্থ হলে, আবার সুস্থ হবার আশা রাখেন।
খাওয়ার পর আবার খিদে পেলে খাওয়ার আশা রাখেন।
রাত হলে আবার দিন হবার আশা রাখেন।
নিদ্রা থেকে জাগার পর আবার নিদ্রায় যাওয়ার আশা রাখেন।পথ হারালে আবার পথ খুঁজে পাওয়ার আশা রাখেন। তাহলে কষ্টের পর যে সুখ আসবে কেন এই আশা রাখেন না?

”আপনি জানেন? সৃষ্টিকুলের রব আল্লাহ আপনাকে, আমাকে, সমস্ত সৃষ্টিকে উদ্দেশ্য করে বলেছেন,

فَاِنَّ مَعَ الۡعُسۡرِ یُسۡرًا সুতরাং কষ্টের সাথেই রয়েছে সুখ।▪️

»اِنَّ مَعَ الۡعُسۡرِ یُسۡرًا ؕ
▪️নিশ্চয় কষ্টের সাথেই রয়েছে সুখ। [১]

”চিন্তা করুন! আমাদের রব, যিনি মিথ্যা বলেন না, মিথ্যার ধারেকাছেও যান না। তিনি বলছেন, নিশ্চয় কষ্টের সাথেই রয়েছে সুখ। আপনি কি আপনার রবের কথায় বিশ্বাসী হবেন না?

”হে দুঃখিত ব্যক্তি মনে রাখুন, দুঃখ-কষ্ট যদি গুইসাপের গর্তেও প্রবেশ করে তাহলে সুখও তাতে প্রবেশ করে তা থেকে বের করে নিয়ে আসবে।

আল্লাহ তা‘আলা বলেন :

«سَيَجْعَلُ اللّٰهُ بَعْدَ عُسْرٍ يُّسْرًا«

”আল্লাহ কষ্টের পর সহজ করে দেবেন। [২]

”অতএব, হতাশ হবেন না; অবস্থা একই রকম থাকা অসম্ভব। দিনগুলো ও বছরগুলো পালা করে ঘুরে ঘুরে আসে, ভবিষ্যৎ অদৃশ্য আর প্রতিদিনই আল্লাহ্ তা’আলার কিছু কাজ করার থাকে। আপনি তো এটা জানেন না, তবে এমনটা হতে পারে যে, আল্লাহ তা’আলা পরবর্তীতে নতুন কিছু আনবেন। আর অবশ্যই, কষ্টের সাথে আরাম আছে।

”অতএব বিশ্বাস রাখুন রবের প্রতি, সুখের আশায় কষ্টের সময় গুলো অতিবাহিত করুন।”
▂▂▂▂▂▂▂▂▂▂▂▂▂

[১] [সূরা ইনশিরাহ | আয়াত ৫-৬]
[২] [সূরা তালাক | আয়াত ৭]